ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে ১০ সৈন্যসহ ৩৪ জনের মৃত্যু

আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে ৩০ জনের বেশি লোকের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে ১০ জনই সেনা সদস্য। তারা বিভিন্ন স্থানে আগুন নিয়ন্ত্রণে কাজ করছিলেন। দাবানলের কারণে ইতোমধ্যেই শত শত মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।


কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, উত্তর আফ্রিকার দেশটির বিভিন্ন অংশে গতকাল সোমবার তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস (১১৮ ফারেনহাইট)।


দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দাবানল থেকে ১৬টি প্রদেশের ৯৭টি স্থানে আগুন ছড়িয়ে পড়েছে। প্রচণ্ড বাতাস এবং তীব্র তাপমাত্রার কারণে পরিস্থিতি আরও খারাপ আকার ধারণ করছে।


ভয়াবহ এই অগ্নিকাণ্ডে ১০ সেনা সদস্যসহ এখন পর্যন্ত কমপক্ষে ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আরও কমপক্ষে ২৬ জন আহত হয়েছেন। দাবানলের আগুনে বন, ফসল এবং কৃষিজমি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।


রাজধানী আলজিয়ের্সের পূর্বাঞ্চলে অবস্থিত বেজাইয়া, বুইরা এবং জিজেল প্রদেশে ১৫০০ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলে ওই তিন প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।


এ দিকে দাবানলে প্রাণ হারানো বেসামরিক নাগরিক এবং সেনা সদস্যদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট আবদেলমাদজিদ তেবুন। প্রায় সাড়ে ৭ হাজার দমকলকর্মী এবং দমকলের ৩৫০টি গাড়ি আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে ছয়টি প্রদেশ অভিযান চলছে। আগুনের কারণে ক্ষতিগ্রস্ত এলাকা এড়িয়ে চলতে নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে।


গ্রীষ্মকালে আলজেরিয়ায় দাবানলের ঘটনা নতুন কিছু নয়। তবে দেশটিতে দাবানলের কারণে প্রতিবেশী দেশগুলোতেও তাপমাত্রা বাড়তে দেখা যায়। সোমবার প্রতিবেশী তিউনিসিয়ায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াস (১২২ ফারেনহাইট)।

ads

Our Facebook Page